:::: MENU ::::
  • slider image 1

    Take my hand, take my whole life too.

  • slider image 2

    I never want to live without you

  • slider image 3

    I am who I am because of you.

মঙ্গলবার, ৩ মার্চ, ২০১৫

  • ৪:৪৫:০০ PM
মুক্তিচিন্তা,প্রগতিশীলতা ও উগ্রতা বলতে যা আমি বুঝিঃ
------------------------------------+---------
প্রগতিশীলতাঃ
যে কোন ধর্ম কে আঘাত দিয়ে লেখা বা বলাকে প্রগতিশীলতা বলা যায় না।
প্রগতিশীলতা হলো এমন সব চিন্তা চেতনা যা মানুষের সামাজিক অবক্ষয়, নৈতিকতা বোধ, সামাজিক কুসংস্কার বা সমাজ ও রাষ্ট্রীয় ক্ষেত্রে বিদ্যমান অসংগতি কে তুলে ধরে এবং এর থেকে উত্তরণের চিন্তা,বক্তব্য বা লেখনি।।
মুক্ত চিন্তাঃ
"মুক্ত চিন্তা বলতে যে কোন বিষয়ে ব্যক্তি তার যে ব্যক্তিগত অভিমত প্রকাশ করে কিন্তু ব্যক্তির চিন্তা চেতনা, বক্তব্য বা লেখনি যদি কোনভাবে সমাজের যে কোন একটি নৃগোষ্ঠী  বা নির্দিষ্ট কোন বিষয়ে সীমাবদ্ধ থাকে তবে তাকে আমরা মুক্তবাদ/মুক্ত চিন্তা বলতে পারি না।বরং এটি তার গোঁড়ামি বা ব্যক্তিগত আক্রোশ এর প্রতিফলন হিসেবে চিহ্নিত করা যেতে পারে।"
ইতিকথাঃ
আমি ইসলাম বিরোধী, খ্রীষ্ট বিরোধী বা হিন্দু বিরোধী বক্তব্য দিলে আমি নিশ্চয়ই গোঁয়ার,আর এসব আমার ঠ্যাটামি ছাড়া কিছু না।
হ্যাঁ,আমি বলতে পারি ইসলামের এই জিনিসটা ভালো, এটা ভালো না কিংবা এর কিছুটা উন্নয়ন দরকার।তাহলে ঠিক আছে।কারণ ইসলামে শরীয়তের মূল বিষয় ছাড়া বিভিন্ন বিষয়ে যুগোপযোগী আইন বা রীতি গ্রহন করা হয়েছে।
এবং ইসলাম একটি প্রগতিশীল ধর্ম।
হিন্দু ধর্মের মাঝে কিছু অসংগতি বা কুসংস্কার আছে বলে যদি আমার মনে হয় তবে আমি সেই বিষয় টা নিয়ে আলোচনা বা সমালোচনা করতেই পারি।কিন্তু সেই সমালোচনার মানে এই নয় যে, আমি কোন হিন্দু মতাবলম্বী কে আঘাত দেব!
হ্যাঁ,আমি তর্কের খাতিরে কিংবা নিজের লেখনি দিয়ে এ বিষয়ে যদি এরকম মন্তব্য করি যে,
"দেখেন, আমি কোন ধর্ম মানি না।আর হিন্দু ধর্মের এই বিষয় টা আমার কাছে মনে হয়েছে এরকম কিংবা ওরকম।এটা এমন হলে ভালো হত না ওমন হলে।"
তাহলে আশা করি আপনি আপনার মুক্ত চিন্তার বহিঃপ্রকাশকও করতে পারতেন এবং হিন্দু ধর্মে বিশ্বাসী তাদেরও মনে আঘাত লাগত না।"
কারন হিন্দু ধর্ম একটি প্রাচীন সনাতন ধর্ম কিন্তু এর নানা বিষয় যুগে যুগে পরিবর্তন হয়েছে প্রয়োজনের খাতিরে।যেমনঃ বিধবা বিবাহ,সতীদাহ প্রথা রহিত হয়েছে, বর্ন প্রথা/কৌলিন্য প্রথা এখন খুব একটা চোখে পরে না,আমরাই দেখেছি, আগে হিন্দু রশই খানায় মুসলিমানদের যেতেই দিত না, ছোয়া কোন জিনিস হিন্দুরা স্পর্শই করত না কিন্তু এখন দিব্যি আমাদের হিন্দু বন্ধুদের ঘরে বসে আমরা চা খাচ্ছি,ভাত খাচ্ছি আড্ডা দিচ্ছি।এমনকি আমার অনেক হিন্দু বন্ধু আছে যারা একসাথে বসে গরুর মাংসও খায়।
এভাবেই প্রয়োজনে অনেক কিছুই বদলে যাচ্ছে।
খ্রীষ্ট ধর্মের কোন বিষয় আপনার কাছে ভালো না লাগলে সেক্ষেত্রে আপনি এর বিষয়ে আপনার অভিমত ব্যক্ত করতেই পারেন কিন্তু দেখবেন তা যেন ওই ধর্মে বিশ্বাসী কারো মনে আঘাত না দেয়।কারন,আপনি যেভাবে চিন্তা করবেন তা যে সবাইকে করতে হবে তা তো না।কিংবা আপনি ওই একটা বিষয়ে লিখলেন আর তা সেই ধর্মীয় বিশ্বাসী দের কাছে মনে হবে, এটাই ঠিক।তা তো না।
আপনি কোন ধর্ম বা কোন ধর্মীয় ব্যক্তিত্ব কে নিয়ে উপহাস করতে পারেন না।আপনি তার বিষয়ে যুক্তি নির্ভর আলোচনা করতে পারেন।এবং তার জন্য অবশ্যই সে বিষয়ে আপনার যথেষ্ট জ্ঞান এবং ভালো মন্দ উভয় দিক উপস্থাপন করতে হবে। তাতে আপনার গ্রহনযোগ্যতা পাবেন।
এবার মুক্ত চিন্তা ও গোঁড়ামি এবং উগ্রবাদঃ
এ বিষয়ে দু একটা কথা বলি।
যদি কোন ধর্মীয় গোষ্ঠী বা উপগোষ্ঠী কোন বিষয়ে বাড়াবাড়ি করে তবে তা অত্যন্ত নিন্দনীয়। কিন্তু সেই নিন্দনীয় কাজের জন্য সেই কাজে সরাসরি সংশ্লিষ্ট ব্যক্তি বা গোষ্ঠী বা উপগোষ্ঠী কে দায়ী করা যায়।কিন্তু সামগ্রিক ভাবে সে ধর্মাবলম্বী দের বা ওই ধর্ম কে নিয়ে কিছু বলা বা বলতেই থাকা বা করতেই থাকা গোঁড়ামি। আর  সেই বিষয় বা কাজে সংশ্লিষ্ট ব্যক্তি বা গোষ্ঠী যদি এমন কোন কাজ করে যা মানবতা ও মনুষত্য বিবর্জিত এবং বল প্রয়োগ করে কোন কিছু আদায় বা আদায়ের চেষ্টা যা মানবতা লংঘন করে তা উগ্রতা।
এবার ভাবুন আপনি মুক্তচিন্তা বিদ, প্রগতিশীল নাকি উগ্রবাদী????
#এটা আমার ব্যক্তিগত অভিমত তাই এ বিষয়ে অন্য কারো কিছু বলার থাকলে বলতে পারেন। (কপি-পেষ্ট বর্জিত)
#নীলকান্ত
Writer information NILKANTO