:::: MENU ::::
  • slider image 1

    Take my hand, take my whole life too.

  • slider image 2

    I never want to live without you

  • slider image 3

    I am who I am because of you.

শনিবার, ২২ আগস্ট, ২০১৫

  • ৩:৪৫:০০ PM
কয়েকটা কষ্ট ও তার অনুভূতি
#এক
যখন আপনি চাচ্ছেন কেউ আপনাকে নিজে থেকে বুঝুক কিন্তু সে বুঝছে না, কিংবা আপনার মনের কথাটা তাকে আকার-ঈঙ্গিতে বুঝাতে চাচ্ছেন কিন্তু সে বুঝতেই চাচ্ছে না তখন যে অনুভূতি টা আপনার হৃদয়ে অনুভব করবেন তা হলো কষ্ট । একটু খেয়াল করলেই বুঝবেন, আপনার হৃৎকম্পন হঠাৎই শীথিল হয়ে গেছে, জামাট কষ্টে বুকের ভেতর টা হাহাকার করছে,বুকটা চিনচিন করছে।কিন্তু সেই অনুভূতির, সেই ব্যাথা ব্যাখ্যা করার শব্দ আপনি খুঁজে পাচ্ছেন না।
#দুই
কারো জন্য আপনি পাগলপ্রায়।তার সাথে দেখা না হলে, এক-দেড় ঘন্টা কথা না হলে চারপাশের সব কিছু অর্থহীন মনে হয়,কিন্তু সে যদি আপনি ফোন না করলে ফোন না করে, তবে এক সুক্ষ্ম হতাশা আপনার মনের উঠোনে বেদনার বীজ বুনে(বোপন) দেবে।
হয়ত কোনদিন ব্যস্ততা বশত এরকম হতে পারে কিন্তু প্রতিদিন নিশ্চয়ই নয়।আর যখন প্রতিদিন এরকম হবে সেদিন বুঝবেন He/She wasn't your's but unfortunately only you were..
#তিন
আমার চোখে দেখা দু একজন বন্ধু আছে।যারা তাদেরকে নিশ্চিত চালাক চতুর আর জ্ঞানী ভাবে।এখানে ভাবনাটা দোষের কিছু না কিন্তু সেই মত কাজ করতে গিয়ে অন্যের কাছে নিজেকে ছোট করাটা দোষের।
নিজে যত বোকা থাকবেন ততই ভালো।বোকার কোন শত্রু থাকে না। কিন্তু নিজেকে চালাক জাহির করতে গিয়ে অন্য কোন বাটপারের ক্ষপ্পরে পরে ইউজড হবার কোন মানে হয়না।
এই ধরুন,
আমার এক ঘনিষ্ঠ বন্ধু। যিনি অত্যধিক চালাক চতুর হিসেবে নিজেকে মনে করে।চলাফেরা করে তার চেয়ে বড় চালিকের(চালাকের স্ত্রী লিঙ্গ ধরে নেন) সাথে। সম্পর্ক বন্ধুত্বের কিন্তু ইউজড হয় ভৃত্যের মত।
উদাহরণ সরূপঃ চালিকের পিরিয়ড কালীন তেনা থেকে সব কিছু যেন চতুরের দ্বারাই ক্রীত হয়।
তো একদিন ওকে বললাম,"শোন,তুই অন্তত কিছুদিন এসব করতে অস্বীকার কর।তারপর দেখবো তোর বন্ধুত্ব কত শক্ত! "
আমি শিওর,
যে আপনাকে তার নিজের স্বার্থে ব্যবহার করছে,যার জন্য আপনি এত শত ত্যাগ স্বীকার করছেন সে কিন্তু তার নিজের স্বার্থের বিপরীতে আপনাকে এতটুকু পাত্তা দেয় না।
নিজের স্বার্থে একটু আঘাত লাগলে যে কেটে পরে সে কোনদিন আপনার বন্ধু ছিলো না।
তখন বিগত দিনগুলোর কথা মনে হয়ে যে কষ্ট পাবেন তা হবে ক্ষোভ। সে ক্ষোভ উদয় হয়ে আবার নিভে যাবে কিন্তু পোড়া জায়গাটা জ্বলতে থাকবে আপনি কাউকে দেখাতে পারবেন না।
#চার
নিজের সবচেয়ে কাছের বন্ধু যদি একজন থাকে তবে তিনি আপনার "মা"। আর যদি দুই জন থাকে তবে আপনার "বাবা"।
পৃথিবীতে একমাত্র স্বার্থহীন/নিঃস্বার্থ  ভাবে এই দুটো সম্পর্কই আপনার সবসময় পাশে থাকবে । বাকি সবাই স্বার্থে টান লাগলে লেজ গুটয়ে পালাবে।কিন্তু সন্তান কখনো তার বাবা-মা'র জন্য নিঃস্বার্থ হতে পারে বলে মনে হয় না।
এর প্রমাণ লাগলে একটা বিয়ে করে ফেলুন। বিয়ের পর স্ত্রী যখন সেপারেট বাসা ছাড়া থাকবেই না তখন বুঝতে পারবেন আপনি আপনার বাবা-মা'র জন্য কতটা নিঃস্বার্থ ভাবে দিতে পারেন!
আর যদি কপাল ভালো হয়,তবে হয়ত একটা নিঃস্বার্থ বৌ পেতে পারেন।আর শুধুমাত্র সেক্ষেত্রেই আপনি হবেন সুখী। কিন্তু যদি বিপরীত হয় তবে??
জৈবিক চাহিদার একটা সম্পর্ক আপনাকে বুকের মধ্যে নাড়ীর টান অনুভব করতে দেবে না। কিংবা আপনি অনুভব করলেও তাতে সারা দেবার শক্তি জৈবিক প্রনালীতেই আটকে থাকবে  । আপনি বের হতে পারবেন না।
তখন যে ব্যাথা অনুভব করবেন তা হলো বিষ মুখে নিয়ে নাড়াচাড়া করতে করতে গিলে ফেলে বাঁচতে চাওয়ার আকুতির মত। মৃত্যু নিশ্চিত কিন্তু বাঁচা???
- অনিশ্চিত
#নীলকান্ত
Writer information NILKANTO