:::: MENU ::::
  • slider image 1

    Take my hand, take my whole life too.

  • slider image 2

    I never want to live without you

  • slider image 3

    I am who I am because of you.

শনিবার, ৩০ মে, ২০১৫

  • ১:১২:০০ PM
আলোচনা ও সমালোচনাঃ

বাংলা ভাষায় এ দু'টি শব্দ বেশ জনপ্রিয় । এবং প্রায় কথায় কথায় এই শব্দ দু'টি আমরা ব্যবহার করে থাকি।
কিন্তু শব্দ দু'টির ব্যবহারের আগে এর অর্থ এবং সংগাটা জেনে নেয়া দরকার। তাছাড়া শব্দ দু'টি কিভাবে প্রভাব বিস্তার করে তাও জেনে নেই, কি বলেন?
(বি দ্র. বিভিন্ন জনের সঙ্গার মধ্যে কিছুটা  তারতম্য থাকতে পারে।)
#১
আলোচনাঃ
"আলোচনার" ইংরেজি প্রতিশব্দ "Discussion"। ইংরেজিতে Discussion বলতে বুঝায়, "Conversation or debate concerning a particular topic" অথবা বলা যায়, "A text giving further details on a subject."
বাংলায় এর অর্থ করলে দাড়ায়, " কোন নির্দিষ্ট বিষয়ের উপর বিশদ কথোপকথন অথবা বিতর্ক"।
অর্থ্যাৎ "আলোচনা" শব্দটির সঙ্গা দিলে এভাবে দেয়া যেতে পারে," কোন নির্দিষ্ট বিষয়ের উপর  ইতিবাচক কথোপকথন যা ঐ বিষয়ের বিশদ তথ্য উপস্থাপন করে এবং বিষয়ের পক্ষে ও বিপক্ষে মত প্রকাশ করে।"
উৎসঃ বাঙালি ও বাংলা, Article
আচ্ছা, আলোচনা শব্দটি সম্পর্কে একটা ধারনা হলো , এবার আসি "সমালোচনা" কি তা নিয়ে।
(আলোচনা'র প্রভাব সম্পর্কে পরবর্তীতে আলোচনা করবো।)
সমালোচনাঃ এর ইংরেজি প্রতিশব্দ "Criticism" যার অর্থ দাড়ায়,"A critical judgment passed or expressed on a topic." অথবা বলা যায়, "A critical observation or detailed examination and review on a subject."
বাংলায় যাকে বলা হয়, চুলচেরা বিশ্লেষণ(বিশেষ করে বিষয়ের নেতিবাচক দিক এবং এর প্রভাবের সাথে সাথে উত্তরণের উপায়  নিয়ে যে  বিশ্লেষনী মন্তব্য করা হয়।)
ইংরেজি সংগা ছেড়ে  বাংলায় বাংলায় সঙ্গায়িত করা যায় এভাবে,
" কোন বিষয়ের উপর চুলচেরা বিশ্লেষণ, বিশেষ করে বিষয়ের ইতিবাচক ও নেতিবাচক উভয় দিকের(নেতিবাচক বিষয় অত্যাধিক গুরুত্ব পায়) উপর গভীর পর্যবেক্ষণমূলক  আলোচনা, যা বিষয়টির পর্যবেক্ষণকৃত অংশ নিয়ে বিশদ আলোচনাসহ মন্তব্য প্রকাশ করে।"
এই হলো আলোচনা ও সমালোচনা। এবার এই দুটি শব্দের প্রভাব এবং কোনটি বিষয়কে বেশি প্রভাবান্বিত করে তা নিয়ে ছোট্ট কয়েকটা কথা বলি। মূলত এই কথাগুলো বলার জন্যই উপরের ওইসব অযাচিত আলোচনা করা হলো।
বিগত কয়েকদিন যাবৎ চেতনায় চাটমোহরে আমরা অনেকেই বিভিন্ন গণ মাধ্যমের বিশেষ করে স্থানীয় গনমাধ্যম নিয়ে বেশ কয়েকটা পোষ্ট দেখেছি। সেখানে গনমাধ্যমকে আমরা কিভাবে দেখতে চাই, আর কেন সেভাবে দেখতে পাবো না,  তাই নিয়ে বিশদ আলোচনা এবং সেই সব সংবাদ মাধ্যমের গঠনমূলক সমালোচনা করা হয়েছে। তাদের ভুল গুলো যা দৃষ্টি কটু লাগে তা নিয়েও কথা হয়েছে।
আর এতে ওই সব সংবাদ মাধ্যমের কর্মীগন চড়াও হয়েছেন আলোচনাকারী ও সমালোচনাকারীদের উপর। অনেক কে আবার ডাইরেক্টলি অথবা ইনডাইরেক্টলি এসব সমালোচনায় যেতে,মন্তব্য করতে নিষেধ করা হয়েছে।কিংবা চাপ দেয়া হচ্ছে।
এবার প্রশ্ন হলো,  এই সমালোচনাতে সেই সব সংবাদ মাধ্যমের লাভ হয় না ক্ষতি হয়?
তার আগে বলে নেই। আমরা চাটমোহরবাসী কখনোই চাইনা যে,আমাদের মিডিয়াগুলো অন্যদের কাছে হাসির পাত্র হোক। অনলাইনে শুধুমাত্র আমাদের  চাটমোহরের মানুষ খবরটি দেখবেন, আর অন্য কেউ দেখবেন না,তা তো নয়!
তাহলে?
যদি একটা সংবাদে হাজারো ভুল থাকে তবে কি তা মানুষ গ্রহন করবে? করবে না।বরং ছি ছি করবে সেটাই স্বাভাবিক।
আর সেই ভুলগুলো নিয়ে আলোচনা , সমালোচনা না করলে এসব ভুল গুলো কি সংশোধন হবে?হবে না।হয় না।
সমালোচনা না হলে ওই ভুলটা আমরা এড়িয়ে যাই।তখন দায়ী ব্যক্তি দায়সারা কাজ করবেন। আর সেই সমালোচনা যদি নিজেরাই করি,নিজেদের ভুল গুলো নিয়ে তবে  কি সংবাদমাধ্যম গুলো উল্টো আমাদের উপর প্রতিশোধ নেয়ার পথ খুঁজবেন?
তবে সেই পথ খুঁজার আগে অন্তত মনে রাখবেন, কোন ভুল/খারাপ কাজ নিয়ে আলোচনার চেয়ে সমালোচনা বেশি হয়।
আর বড় কথা হলো,
জবাবদিহিতা না থাকলে তার আউটপুট কখনো ভালো হয় না।।
এবার আসি আলোচনা ও সমালোচনার প্রভাব নিয়ে।
মনে রাখা দরকার যে কোন বিষয়ের উপর আলোচনা বা সমালোচনা সেই বিষয়ের ক্ষতির চেয়ে লাভ করিয়ে দেয় বেশি।
উদাহরন সরূপঃ
নতুন একটা সিনেমা রিলিজ হলো, যেমন ধরুন PK. এবার সমালোচক গণ pk কে ধুয়ে মুছে  শেষ করে দিলেন আমীর খানের রেডিও হাতে জন্মদিনের পোশাক পড়ার দৃশ্য নিয়ে।ফলাফল সরূপ pk এর তেমন কিছুই হয়নি,সামান্য সংশোধন কিন্তু এই সমালোচনা পাবলিক ইন্টারেস্ট বহুগুণ বৃদ্ধি করলো। ফলাফল সরূপ সিনেমা হল হাউজফুল।Pk ব্যবসা সফল ছবি।।
আমি জানি,জ্ঞানীর জন্য ঈশারাই যথেষ্ট। এখন দেখবার বিষয়,আমাদের স্থানীয় গনমাধ্যম গুলো আমাদের আলোচনা, সমালোচনা কে কিভাবে নেন!!
[[আমার বিশ্বাস গত কয়েক দিনে আমাদের স্থানীয় পত্রিকার টি আর পি অনেক বেড়ে গেছে।
And obviously its only for those criticism last few days we have in Chetonay Chatmohar.]]
Writer information NILKANTO