:::: MENU ::::
  • slider image 1

    Take my hand, take my whole life too.

  • slider image 2

    I never want to live without you

  • slider image 3

    I am who I am because of you.

সোমবার, ২০ জুন, ২০১৬

  • ৩:৫৫:০০ PM
অবশেষে মা'কে বললাম,"মা,তোমার পুত্র বধু খোঁজ।"
মা আমার কথা বিশ্বাস করতে পারছিল না। অবাক হয়ে জিজ্ঞাসা করল,"কেন? ওর সাথে কি রাগারাগি হয়েছে?"
মাকে বললাম, "না মা, রাগারাগি হয়নি।"
মা তবুও যেন বিশ্বাস করতে পারল না। আর কিভাবেই বা করবে! যে মেয়েটার জন্য এত কিছু সহ্য করলাম,যার জন্য জীবনটাকে ট্রেজেডি সিনেমা বানালাম, সেই মেয়েকে ছেড়ে অন্য কাউকে বিয়ে করব সেটা অবিশ্বাস্যই বটে!
মা তাই সত্য উদঘাটনের জন্য ওর নাম্বারে ফোন দিল।ফোন বন্ধ।
শেষ পর্যন্ত ঘুরে ফিরে ফোন টা আমার কাছেই এলো।
"হ্যালো মা,আসসালামু অলাইকুম। বল মা।" আমি ফোন রিসিভ করেই বললাম।
মা একটু অবাক হয়ে বলল,"এ নাম্বার তোর কাছে কেন? এটা তো আমার বৌমার কাছে থাকার কথা।"
মা'কে বললাম,"না মা,তুমি যে নাম্বারে ফোন দিয়েছ সেটা বোধহয় বন্ধ আছে।"
আমার মা খানিকটা চুপ থাকলেন।
তারপর বললেন,"সত্যিই কি ওর সাথে ব্রেক আপ হয়েছে?"
আমি আমার স্মার্ট মা'কে বুঝিয়ে বললাম,"মা,সব কিছু সব সময় সুখকর নাও হতে পারে। বিশেষ করে যদি তোমাদের পছন্দমত বিয়ে না করি তবে তো নয়ই।"
মা একটু দুঃখভরা হাসি হেসে বললেন,"কিন্তু তবুও।তোর পছন্দের ব্যাপারে তো আর না করিনি।"
মা'কে বললাম,"বাদ দাও তো মা। যে যাবে সে তার কপাল নিয়েই যাবে।কিন্তু এবার যে তোমাদের দায়িত্ব বেড়ে গেলো।এতদিন তো ফ্রি ছিলা।ছেলের বৌ খোঁজার টেনশন ছিলো না।
এবার সেই টেনশনটা তোমাদের উপরই ন্যস্ত করলাম!"
আমার হঠাৎ পরিবর্তন যে মা ভালভাবে নিতে পারছেন না তা বেশ বুঝতে পারছিলাম।তাই আরো ডিটেইলসে বললাম,
"মা,একটা মেয়ে দেখ।এতিম একটা মেয়ে।যার বাবা মা কেউ নেই।কোন ব্যাকগ্রাউন্ড নেই।কোন পিছুটান নেই।সেরকম একটা মেয়ে।"
"ও হ্যা,মেয়ে শ্যামলা হোক কিংবা ফর্সা হোক তাতে যায় আসেনা।মেয়ে অবশ্যই লম্বা, স্লিম এবং অশিক্ষিত কিংবা অল্প শিক্ষিত হতে হবে।"
মা আমার কথায় বাধা দিয়ে বললেন,"অল্প শিক্ষিত  কেন!"
আমি বললাম,"যেটুকু শিক্ষা বাকি থাকবে সেটুকু আমিই ওকে দিয়ে দেব।"
মা আমার কথার মানে বুঝলেন বলে মনে হয়না। তাই হুম বলে ফোনটা রেখে দিলেন।
তারপর দুদিন গেলো।মা হঠাৎ রাত দশটা নাগাদ ফোন দিলো।ফোন রিসিভ করে মাকে সালাম দিতেই মা উত্তর নিয়ে বলল,"একটা মেয়ে পাইছি।"
আমি তো অবাক! মা বলে কি এটা! দুই দিনেই মেয়ে জোগার করে ফেলল।তাও আবার বিয়ে করার জন্য!!!! কি করে সম্ভব।আমি তো এত তাড়াতাড়ি চাইনি। দু এক মাস দেরী হলেও কোন সমস্যা ছিল না। আর এত দিন জানতাম,প্রেম করার মেয়ে এভেইলেবল হলেও বিয়ের পাত্রী পাওয়া কঠিন।কিন্তু মা যে দু দিনেই পাত্রী যোগার করে ফেললেন!!
মা মেয়ের বর্ণনা করতে ব্যস্ত।মেয়ে প্রাইভেট মেডিক্যালে পড়ে,বাবা মা নেই,নানার বাড়িতে মানুষ, গায়ের রঙ ফর্সা, হাইট পাঁচ দুই,তোকে চেনে ইত্যাদি।তারপর যখন সারা গোষ্ঠীর পরিচয় বর্ণনা শেষ তখন আমাকে বলল,"কি রে, পছন্দ হইছে?"
আমি বললাম,হুম।খুব পছন্দ।কিন্তু আরো কিছুদিন দেরী করতে হবে যে!
মা আরো অবাক হয়ে বলল,"কেন?তুই তো বললি বিয়ে করবি।"
আমি বললাম,"করব।তবে এখনই যে করব তা তো বলিনি।আর দুই একটা মাস কি দেরী করা গেল না?"
মা আমার হাসতে হাসতে বলল,"ওই একই কথা।এখনই তো বিয়ে হচ্ছে না।"
আমি বললাম,"হবেও না।আর মেয়েটা তো বেশি শিক্ষিত!"
Writer information NILKANTO