:::: MENU ::::
  • slider image 1

    Take my hand, take my whole life too.

  • slider image 2

    I never want to live without you

  • slider image 3

    I am who I am because of you.

বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০১৫

  • ৭:৩৯:০০ AM
প্রিয়তমা,
মুখনিঃসৃত নিকোটিনের সাদা ধোয়ার কুন্ডলীতে বেদনার হলদে রং হয়ত আজ আমার খুব প্রিয়।তবে চিরদিন এটা আমার প্রিয় ছিলো তা কিন্তু না।এমনকি একটা সময় ছিলো যখন তোমার মত আমার কাছেও এটি ছিলো সবচেয়ে ঘৃণ্য এবং অসহ্য। কিন্তু সেই অপ্রিয় বস্তুটাকেই আজ সব কিছুর উপরে আগলে রেখেছি ।। কেন? হয়ত জানতে চাও। কিংবা তার কারন তুমি নিজেও জানো। তারপরেও তুমি বারবার আমাকে প্রতিজ্ঞা করিয়েছ যেন আমি এসব ছাই পাশ ছেড়ে দেই  । আমিও তাই ভেবেছিলাম। ছেড়েও দিয়েছিলাম বহুবার । কিন্তু কখনো একেবারে ছেড়ে দেয়া আর হয়ে উঠেনি।জানিনা আর কখনো হবে কিনা! তবে ধীরে ধীরে যে মৃত্যু আমাকে টেনে গ্রাস করছে তাকে ত্যাগ করি কোন সাহসে? এ যে চিরন্তন, এটাই তো শ্বাস্বত সত্য। আর বাকি সব মিথ্যে মায়া বৈ আর কিছু নয়।
যাই হোক, তবুও ছেড়ে দেব এটাকে।কিন্তু নিকোটিনের সাদা ধোয়ার কুন্ডলীতে বেদনার হলদেটে যে আস্তরণ পড়ে আছে তাকে ছেড়ে দেব কি করে,বলতে পারো?
অনেক বার তোমাকে ছেড়ে,ফেলে আসা স্মৃতির মায়া কাটিয়ে বাঁচতেও চেয়েছি,পারিনি। বরং যতবার ভুলে গিয়ে সুখি হবো ভেবেছি ততবারই একশত বিশ শতাব্দীর পরতে পরতে ফেলে আসা স্মৃতিগুলো আমার হৃদয়ের আকাশে তারা হয়ে জ্বলেছে। তুমিই বল,যে তারা গুলো আমার নাগালের বাহিরে,দূর আকাশে জ্বেলে থাকে আপন ইচ্ছায় ;তাকে কি জোর করে টেনে হিচড়ে থলিতে ভরা যায়? নাকি ফটোশপের এডিটর দিয়ে মুছে ফেলা যায়? যায় না।আর কখনও যাবেও না।আর তাই হয়ত কখনো ভুলে থাকা হবে না তোমাকে। সত্যি কথা বলতে, আসলে আমিই ভুলে থাকতে চাই না।
তবুও মাঝে মাঝে সব কিছু ভুলে যাবো বলে ঠোটের কোনে নিকোটিনে ভর্তি শলাকা জ্বালাই,তার তাপ নেই,ফু দিয়ে সাদা ধোয়ার কুন্ডলী আকাশে ছেড়ে দেই সাদা মেঘ ভেবে। তারপর এক বুক আশা নিয়ে চেয়ে থাকি তারার পানে। মনে মনে বলি,"ও তারা,তুই নেমে আয়।এ বুকে এসে বাসা বাঁধ যেভাবে বেঁধেছিলি গত শত শতাব্দী ধরে।"
কিন্তু তারারা আসে না।না আসো তুমি।কেউ বলেনা,"তুমি কখনো মানুষ হবে না।"কিংবা রাগ করে কেউ মুখ ফিরিয়ে থাকে না।শুধু স্মৃতির তারাগুলো মিটিমিটি জ্বলে থাকে হৃদয়ের আকাশে। আর আমি?? মিস করে যাই।মিস করে যাই ফেলে আসা একশত বিশ শতাব্দীর শীতের কুয়াশা,রাঙানো লেপের কাভার,সকালের সোনালী রোদ,রাতের উষ্ণ আলিঙ্গন।।
#নীলকান্ত ®
Writer information NILKANTO