:::: MENU ::::
  • slider image 1

    Take my hand, take my whole life too.

  • slider image 2

    I never want to live without you

  • slider image 3

    I am who I am because of you.

সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯

  • ৫:৪৩:০০ PM
সকাল ৬:০০ টায় যখন দিন শুরু হয় তখন মূলত কামলা দেয়ার প্রস্তুতিপর্ব হিসেবেই শুরু হয়।এরপর ৮:০০ টা নাগাদ কামলা দিতে বের হই। পেটে দানা পানি বলতে কখনো সখনো নিকোটিনের সাদা ধোয়া কিংবা বুড়িগঙ্গার শুদ্ধপ্রায় জল। স্যুটেড, বুটেড হয়ে নিজের ইচ্ছা, আকাঙখা, ভালবাসা, চাওয়া পাওয়া এমনকি পেটের ক্ষুধা ভুলে সভ্যতার অসভ্য নীতিভ্রষ্টতাকে সমর্থন করে তেল দেই রাত-দিন। 

প্রতিদানসরূপ কখনো ঝাঁঝালো বাক্যবাণ, কখনো নীতিভ্রষ্টের শিষ্টাচার। আকাশের চাঁদ হাতে পাওয়ার মতই শিষ্টাচারের ভার্চুয়াল ইমেজ নিয়ে ধন্য মনে করি নিজেকে। যাক, তবুও ত কিছু পেয়েছি! 

এভাবে সকাল গড়িয়ে দুপুর, ভেতরে ছুঁচোরকেত্তন শুরু হয়। বাধ্য হয়ে ২:০০ টা নাগাদ যখন বাসায় ফিরে শূন্য হাড়ি সামনে পাই তখন নিজেকে সহস্রবার গালি দেই। বলি, "এটাই তোর প্রাপ্য।"
 
দুপুর গড়িয়ে শীতের জৌলুসহীন সূর্য পশ্চিমে হেলে পড়ে। আধার নামবে হয়ত আর কিছুক্ষণ।  অসহায় কামলার জীবনের ২য় অধ্যায়ের পাঠ শুরু হয়। স্যুটেড বুটেড দেহের উচু মস্তকটা আবারো ভ্রষ্টাচারদের সামনে নুইয়ে পড়ে। বিদ্রোহী মন তখনো খেলা করে তার আপন রাজ্যে। ইচ্ছে করে স্বাধীনতার স্বাদ নিতে। পরাধীনতার শৃঙ্খল ভেঙে নিজেকে স্বাধীন দেখার সাধ জাগে।কিন্তু তা আর হয় না।

মধ্যবিত্ত জীবনের অভাব অনটনে, সমাজের নীচুদরের মানুষ হয়ে আকাশ ছোঁয়ার স্বপ্ন যেন অলীক কল্পনামাত্র। আমাদের স্বাধীন দেখার স্বাদ মানায় না।। তার উপর জীবনের ভুলগুলো চোখের সামনে এসে তিরস্কার করে বলে,
"এটাই তোর প্রাপ্য। তুই এর চেয়ে বেশি স্বাধীনতা পাওয়ার যোগ্য না।"

মেনে নেই। চাপা কষ্ট চাপা থাক না হৃদয়ে। চেপে যাই নিজের ভেতরে। এভাবে একটা কামলার জীবনের রেগুলার রুটিন মেনে যখন ক্লান্ত শরীর বাসায় ফেরে তখনো ফেরা হয়না স্বাধীনতায়, ফেরা হয়না নিজের জগতে।

প্রতিদিন বাসায় ফিরতে ফিরতে রাত ১২ টা। তারপর আবার কাগজ কলম নিয়ে বসে কামলা দেই ১:০০ টা পর্যন্ত। মোবাইল ফোনের দিকে তাকিয়ে মনে পড়ে পরিবার, বাবা মা, স্বজনদের কথা। কিন্তু ঘড়ির কাটা বলে দেয়, এখন সবাই ঘুমে অচেতন। বিরক্ত করার সময় এখন নয়। হয়ত তারাও সারাদিনের ক্লান্তি নিয়ে ঘুমিয়ে আছে। ঘুম ভাঙানোর অধিকার আমার নেই। মনে মনে ভাবি, আজ হলো না যখন তখন কাল কথা বলব সবার সাথে! 
এরপর বিছানায় শরীর এলিয়ে দিতেই নিজেকে আবিষ্কার করি সকালের সূর্যোদয়ে। আবারো শুরু হয় একজন কামলার জীবন। আবারো অপেক্ষায় থাকি আরেকটা দিনের। অপেক্ষা করি আমার নিজের জন্য, যে সময়টা শুধুই আমার হবে।। 😔🙁

প্রকাশঃ ২৩/১২/১৯
সময়ঃ দুপুর ২:০০ টা
Writer information NILKANTO