:::: MENU ::::
  • slider image 1

    Take my hand, take my whole life too.

  • slider image 2

    I never want to live without you

  • slider image 3

    I am who I am because of you.

রবিবার, ১৯ এপ্রিল, ২০১৫

  • ২:৪০:০০ PM
ইস!  সিদ্ধান্ত টা যদি সঠিক হত!
**********----****************
কম্পিউটার এবং ইন্টারনেট নিয়ে ঘাটাঘাটি আমার একরকম নেশা। ২০০৩/৪ সালে প্রথম যখন হাতে মোবাইল আসে ঠিক তখন থেকে এই ঘাটাঘাটি বেশ নিয়িমিত। আমার মোবাইল টিপাটিপি দেখে বাবা বলত,"এত টিপলে মোবাইল দুই দিনও টিকবে না"।আর বুঝতেই পারছেন তো যে,২০০২-০৩ সালে মোবাইল কত আকাঙ্খিত একটা বস্তু ছিল সবার কাছে।
সে সময় ৫-৭ টাকা/মিনিট কথা বলতে হত বিভিন্ন দোকানে গিয়ে গিয়ে।তাও তার সাথে ছিল এন্টিনা লাগানো! সারা পাড়ায় ঘুরলে দু একজনের কাছে মোবাইল পাওয়া যেত।আর কারো হাতে যদি ক্যামেরা মোবাইল থাকত, তবে তো কথাই নেই! ভাবটাই অন্যরকম।
আমার বাবার হাতে প্রথম মোবাইল নোকিয়া ৩৩১৫ মডেল।আর আমার হাতে এলো ৬৬১০ মডেল।ক্যামেরা ফোন।স্বভাবতই ভাবটা বেশ বেড়ে গেল।আর তাই টিপাটিপিও চলছিলো বেশ রমরমা।ওই যে বললাম,আমার টিপাটিপি দেখে বাবা বলত,বেশি টিপলে ফোন নষ্ট হয়ে যাবে।আর আমি বাবা কে বলতাম,"যত টিপবেন তত শিখবেন।"
আর তাই ইচ্ছা মত টিপতে টিপতে একসময় পরিচয় হলো Google এর সাথে। বেশ কিছু দিন পরে
Muhammad Sumon Molla Selim ভাইয়ের friendsbd.net এর মত ফোরাম সাইটের সাথে।
তারপর থেকে চলছে তো চলছেই।
২০০৫/৬ সাল নাগাদ কম্পিউটারের সাথে হলো প্রাথমিক পরিচয়।ভয়ে ভয়ে কম্পিউটারের কী-বোর্ড আর মাউসে হাত পড়ল।তারপর আবার সেই টিপাটিপি। ইচ্ছা মত,যত খুশি টিপতে থাকো। কম্পিউটার আর ইন্টারনেট সেদিন থেকেই আমার খুব পছন্দের বিষয়।
মনে মনে ভাবলাম,পরবর্তীতে কম্পিউটার নিয়ে পড়াশোনা করবো। এস এস সি পরীক্ষার পর রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট এ কম্পিউটার সাইন্স এন্ড টেকনোলজি তে চান্স পেলাম।কিন্তু পাড়া-প্রতিবেশী এক ডিপ্লোমা ধারী চাচার পরামর্শে, আর বাবা অমত করায় দ্বিধাদ্বন্দ্বে পড়লাম। আসলে সেই মুহুর্তে সঠিক ডিসিশন টা নেয়া আমার একার পক্ষে সম্ভব ছিলো না।আর তাই নিজের নেশার জায়গা ছেড়ে এইচ এস সি তে ভর্তি হলাম।সেই সাথে সাথে আমার জীবনের রং রুটে চলার শুরু হলো। নিজের ভালো লাগার বিষয় ছেড়ে আমি হয়ে গেলাম যাযাবর। যা আজো আমাকে ভুগাচ্ছে নির্মম ভাবে।
যাই হোক,
২০০৯ সালের শেষ দিকে পারসনাল কম্পিউটার পেলাম। পারসোনাল কম্পিউটার মানে স্বাধীনতার চরম সীমা।নিজের ভালো লাগা কে আরেকবার কাছে পাওয়ার চেষ্টা করলাম। আগের চেয়ে বেশি ইন্টারনেট ঘাটাঘাটি শুরু হলো, শুরু হলো নতুন নতুন বিষয়ের সাথে পরিচয়। Google কে আগেই জানতাম, তার সাথে যুক্ত হলো Facebook,Blog,You Tube,G+, ইত্যাদি। কিন্তু কম্পিউটার ও ইন্টারনেট নিয়ে যে স্বপ্ন ছিলো তা অধরাই থেকে গেলো প্রয়োজনীয় সুযোগ আর পৃষ্ঠপোষকতার অভাবে।যা আজও চলছে।
তবুও কেন জানি বিশ্ববিদ্যালয়ের সাবজেক্টস এর চেয়ে কম্পিউটারের নেশাই আমার প্রবল।হয়ত আজ যদি টেকনোলজি নিয়ে পড়ালেখা করতাম তবে এগিয়ে যেতে পারতাম অনেক দূর।
কিন্তু আমাদের দেশে সে সুযোগ নেই, যে যা পড়তে বা করতে ভালবাসে,  তাকে তাই নিয়ে পড়তে দেয়া বা পড়ার সুযোগ সৃষ্টির। আর যদিও বা দু একটা জায়গায় সে সুযোগ থাকে, সেখানে মধ্যবিত্ত বা আমাদের মত ছেলে মেয়েদের প্রবেশ দূরহ।
আর তাই তো, আইন নিয়ে পড়ে হয়ত স্বপ্ন দেখি ব্যাংকের চাকরির,কিংবা ইতিহাস পড়ে কোন সরকারী দপ্তরে হিসাব রক্ষকের!!
আজ খুব ইচ্ছে করে নতুন করে জীবনটাতে শুরু করতে।ঠিক প্রথম থেকে।।
Writer information NILKANTO